নিম্নচাপের ভ্রুকুটি। শনিবারও কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে। উত্তরবঙ্গেও দুর্যোগের পূর্বাভাস। দক্ষিণবঙ্গে ২১ জুন থেকে ২৭ জুলাই পর্যন্ত বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে ৪৪ শতাংশ। এই নিম্নচাপের প্রভাবে কি এই ঘাটতি মিটবে? আবহবিদরা জানাচ্ছেন, সেই সম্ভাবনা কম। জুলাই মাসেও থাকবে বৃষ্টিপাতের ঘাটতি।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

আগামী দুই থেকে তিন দিন কলকাতায় মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দিনের বিভিন্ন সময় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দিন এবং রাতের তাপমাত্রা কমতে পারে। কিন্তু, আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল অর্থাৎ শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৪ ডিগ্রি সেলসিয়াস কম এবং শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। এ দিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৭৩ শতাংশ।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

আগামী ২৪ ঘণ্টা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়াতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। কলকাতা থেকে শুরু করে সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। উপকূল এবং উপকূল সংলগ্ন জেলা এবং পশ্চিমের জেলাগুলিতে দিনভর পশলা বৃষ্টির সম্ভাবনা। আগামী সাত দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই দুর্যোগের পূর্বাভাস। স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাত হতে পারে। আগামী রবিবার থেকে দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টিপাত।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

আগামী দু’দিন উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা অপেক্ষাকৃত বেশি থাকতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে দু’এক জায়গায় হতে পারে বৃষ্টিপাত। শনি থেকে সোম বৃষ্টি বাড়তে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। শনিবার দার্জিলিং এবং কালিম্পং এই দুই জেলাতে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। রবিবার জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। সোমবার থেকে উত্তরবঙ্গে হাওয়া বদলের সম্ভাবনা।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version