অনলাইনে আর্থিক প্রতারণার ঘটনা নতুন কিছু নয়। দেশের কোনও না কোনও স্থানে প্রতিদিন এই প্রতারণার খবর ক্যাচলাইন হয়ে থাকে সংবাদমাধ্যমগুলির। তবে অনলাইনে কেওয়াইসি (KYC) আপডেটের কথা বলে সর্বস্ব লুট, খুব একটা শোনা যায় না। এমনই ঘটনার শিকার হলেন কলকাতার ঠাকুরপুকুরের এক বাসিন্দা।

জানা গেছে, ভুক্তভোগীর নাম এসপি সিনহা। বয়স প্রায় ৮৩ বছর। অবসরপ্রাপ্ত একজন সরকারি আধিকারিক। প্রতারণার শিকার হয়ে প্রায় ২.৫ লাখ টাকা খুইয়েছেন তিনি।

কীভাবে প্রতারণা?

ঘটনার সূত্রপাত গত ১১ নভেম্বর। বাড়িতেই ছিলেন এসপি সিনহা নামে ওই ভুক্তভোগী। এই সময় একটি ফোন পেয়েছিলেন। ফোনকারী তাকে অনলাইনে ব্যাঙ্কের কেওয়াইসি (KYC) আপডেট করতে বলে। ব্যাঙ্ক থেকেই সে ফোন করেছে বলে ৮৩ বছরের বৃদ্ধকে জানায়।
ব্যাঙ্ক ছুটির দিনে এই ফোন নিয়ে প্রথমে সন্দেহ হয়েছিল অবসরপ্রাপ্ত সরকারি আধিকারিকের।

যদিও সেই সময় ফোনকারী আশ্বস্ত করেছিল তাকে। ব্যাঙ্ক ছুটি থাকলেও, কেওয়াইসি (KYC) আপডেট বিভাগ খোলা রয়েছে বলে জানায়। কয়েকদিন আগে আপডেটের খবর জানতে ব্যাঙ্কে গিয়েছিলেন ঠাকুরপুকুরের বাসিন্দা। ফোনকারীর কথা বিশ্বাস করে অনলাইনে আপডেট করতে সম্মত হন।

আপডেটের ভার দেওয়া হয়েছিল নাতিকে

মোবাইলের মাধ্যমে অনলাইনে কেওয়াইসি (KYC) আপডেট নিয়ে খুব একটা ধারণা ছিল না এসপি সিনহার। কলারের উপর আস্থা রেখে, নাতির কাছে মোবাইলটি হস্থান্তর করেছিলেন তিনি। ফোনকারীর কথা মতো দেওয়া হয় তথ্য। আর তারপরেই ফিক্সজ ডিপোজিট এবং রেকারিং থেকে গায়েব হয়ে যায় মোট ২ লাখ ৫৭ হাজার ৬৫০ টাকা।

থানায় অভিযোগ দায়ের

জীবনের সঞ্চয় হরানোর পর ঠাকুরপুকুর থানায় দ্বারস্থ হন অবসরপ্রাপ্ত সরকারি ওই আধিকারিক। একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। শুরু হয়েছে ঘটনার তদন্ত। পুলিশের মতে, প্রতারকরা এ ব্যাপারে বৃদ্ধদের বেশি টার্গেট করছে। সেই সঙ্গে কেওয়াইসি (KYC) আপডেট বা ওই সংক্রান্ত কল না ধরার জন্য দিয়েছে পরামর্শ।

কীভাবে অনলাইনে কেওয়াইসি (KYC) আপডেট করবেন

আপনি কারোর সাহায্য না নিয়েই সহজে অনলাইনে করতে পারবেন কেওয়াইসি (KYC) আপডেট। প্রথমে আপনার ব্যাঙ্কের অনলাইন পোর্টাল লগ ইন করুন। সেখানে গিয়ে KYC ট্যাবে ক্লিক করুন। ক্লিক করলে দেখতে পারবেন, ‘আপডেট কেওয়াইসি’ বোতাম। এরপর সেখানে ক্লিক করুন। কী কী আপডেট করতে চাইছেন, তা ভালো করে বুঝে প্রয়োজনীয় নথি জমা করুন।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version