পুজোর প্রস্তুতি তুঙ্গে। মণ্ডপ বাঁধার কাজ চলছে সর্বত্র। কিন্তু সেখানেও ‘অসুর’ বৃষ্টি। বঙ্গোপসাগরে আবারও তৈরি হয়েছে নিম্নচাপ। আর এর দরুন সপ্তাহের শুরুতেই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে। আগামী ২৪ ঘণ্টা অবশ্য বেশি থাকবে তাপমাত্রার পারদ। সঙ্গে অস্বস্তি বাড়াবে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার আধিক্য।

এই মুহূর্তে নিম্নচাপের অবস্থান

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়াচ্ছে। ধীর গতিতে তা উত্তর দিকে অগ্রসর হচ্ছে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ওডিশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। পরবর্তী তিন থেকে চার দিনে তা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে উত্তর ওডিশা এবং উত্তর ছত্তিশগড় এলাকায় সরে যেতে পারে।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

রবিবার শহর কলকাতার আকাশ থাকবে আংশিক মেঘলা। তবে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে রোদ বাড়বে। সঙ্গে অস্বস্তি বাড়াবে আপেক্ষিক আর্দ্রতার আধিক্য। স্বল্প সময়ের জন্য বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সোমবার থেকে কলকাতায় বাড়বে বৃষ্টি। বুধবার পর্যন্ত দুর্যোগের সম্ভাবনা শহরে।

এ দিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি সেলসিয়াস বেশি এবং রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। এ দিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৬২ শতাংশ।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

রবিবার সেভাবে দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। সোমবার থেকে আকাশ থাকবে মেঘলা। বুধবার পর্যন্ত সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার ভারী বৃষ্টিপাত হতে পারে বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে। বুধবার ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, হুগলি ও উত্তর ২৪ পরগনায়।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতেই বেশি থাকবে তাপমাত্রা। কিন্তু সোমবার থেকে উত্তরবঙ্গেও বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। সোমবার ভারী বৃষ্টিপাত হতে পারে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। মঙ্গলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং উত্তর দিনাজপুর জেলায়।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version